১১৩০১ নমুনা পরীক্ষায় ২৫২৩ নতুন করোনা রোগী শনাক্ত (ভিডিওসহ)

By | May 29, 2020

█▒▒▒ব্রেকিং/Breaking▒▒▒█

█▒▒▒ ব্রেকিং/ Breaking▒▒▒█

█▒▒▒ ব্রেকিং /Breaking ▒▒▒█

• ২৪ ঘন্টায় করোনা শনাক্ত সর্বোচ্চ- ২৫২৩।
• ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু- ২৩।
• ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন- ৫৯০।
• ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা- ১১৩০১।
• দেশে করোনা মোট শনাক্ত- ৪২৮৪৪।
• দেশে করোনায় মোট প্রাণহানি- ৫৮২।
• দেশে মোট সুস্থ হয়েছেন- ৯০১৫।

🇧🇩 করোনাভাইরাস আপডেট- ২৯ মে 🇧🇩

এছাড়া একদিনে (গত ২৪ ঘণ্টায়) আরো ২১ জনের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫০১ জনে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৪৩৩ জন। মোট সুস্থ ৭৩৩৪ জন।

রবিবার, (২৪ মে) দুপুরে করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এর আগে গতকাল ২৩ মে স্বাস্থ্য অধিদপ্তর জানায় , গত ২৪ ঘন্টায় নতুন করে আরো করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫৩২ জন এবং গত ২৪ ঘন্টায় মারা গেছেন আরো ২৮ জন।

বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হলেও প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার। ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়ানো হয় সেই ছুটি, যা এখনও অব্যাহত আছে।

২৫ মে (সোমবার) এর আপডেট
 
গত ২৪ ঘণ্টায় মোট
শনাক্ত ১৯৭৫ ৩৫৫৮৫
মৃত্যু ২১ ৫০১
সুস্থ ৪৩৩
পরীক্ষা ৯৪৫১

শনিবার, (২৩ মে) দুপুরে করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এর আগে গতকাল ২২ মে স্বাস্থ্য অধিদপ্তর জানায় , গত ২৪ ঘন্টায় নতুন করে আরো করোনা রোগী শনাক্ত হয়েছে ১৬৯৪ জন এবং গত ২৪ ঘন্টায় মারা গেছেন আরো ২৪ জন।

বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হলেও প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার। ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়ানো হয় সেই ছুটি, যা এখনও অব্যাহত আছে।

ঈদের ধাক্কায় করোনা সংক্রমণ কয়েকগুণ বেড়ে যেতে পারে বলে শঙ্কা বিশেষজ্ঞদের। তারা বলছেন, ঘরে ফেরার ঢল রুখতে হবে উৎসমুখেই, আর নিয়ন্ত্রণ রাখতে হবে ঈদের জামাতে। সেক্ষেত্রে লকডাউন বাস্তবায়নে প্রয়োজনে কারফিউয়ের মতো কঠোর সিদ্ধান্ত নেয়ার পক্ষে মত তাদের।

এদিকে, স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে এই চাপ নিয়ন্ত্রণে ছক কষছেন তারা।

সংখ্যাটা হাজার ছাড়িয়েছে ১১ মে। এরপর ক্রমে বেড়েই চলেছে শনাক্তকৃত রোগীর সংখ্যা। গত পাঁচদিনে গড়ে প্রতিদিন শনাক্ত প্রায় তেরো’শ। এরই মধ্যে মহাসড়কে বাড়ছে ভিড়, বাড়ছে বাড়ি ফেরার চাপ।

এমন বাস্তবতায় আসছে দুই সপ্তাহে করোনা পরিস্থিতি নিয়ে শঙ্কা জনস্বাস্থ্যবিদের মনে। তারা বলছেন, সামাল দিতে হবে ঘরমুখো মানুষের চাপ। আর নজর রাখতে হবে ঈদ কেন্দ্রিক সমাগমের দিকে নয়তো এই চাপে আক্রান্তের সংখ্যা হতে পারে কয়েক লাখ।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক বে-নজীর বলেন, এমনভাবে পরিকল্পনা করতে হবে যেন উৎস মুখেই মানুষদের যাতায়াত বন্ধ করা যায়। ন্যূনতম এক লাখ মানুষের জামাত হতে পারে, উপসর্গহীন রোগী আছে, তারা যদি থাকেও বোঝা যাবে না। এদের মাধ্যমে দুজন করে ছড়ালেও দুই লাখ সংক্রমণ বেড়ে যাওয়ার শঙ্কা আছে।

এই অবস্থায় আর ঢিলেমি নয়, কঠোর সিদ্ধান্ত নেয়ার পক্ষে মত দিচ্ছেন তারা।

অধ্যাপক ডা. রিদওয়ানুর রহমান বলেন, সংক্রমণের যে ঊর্ধ্বমুখী দেখা যাচ্ছে, চট্টগ্রাম ও ঢাকাসহ দেশব্যাপী এটাকে যদি নিয়ন্ত্রণ করতে হয়, তাহলে কঠোর লকডাউনে যেতে হবে। লকডাউন কঠোরভাবে না দিলে প্রয়োজনে কারফিউ দেয়া যেতে পারে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ও বলছে, ঈদের ধাক্কা সামলে নিতে কঠোর সিদ্ধান্তের কথা ভাবছেন তারা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বলেন, সরকার যেখানে বলে দিয়েছে যে কর্মস্থলে সব চাকরিজীবী থাকতে হবে। সরকার তো বল প্রয়োগ করতে চায় না। তারপরও যদি মানুষ মানতে না চায় পদক্ষেপ তো নিতে হবে।

পাশাপাশি টেস্টের পরিসর আরো বাড়ানোর কথাও ভাবছে সরকার।

 

Today COVID 19 Update Bangladesh

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরো ১ হাজার ৭৭৩ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২২ জনের এবং সুস্থ হয়েছেন আরও ৩৯৫ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে মারা যাওয়া ২২ জনের মধ্যে আট জনই ঢাকা শহরের বাসিন্দা।

বৃহস্পতিবার (২১ মে) দুপুর আড়াইটায় করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, ২২ জনের মধ্যে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে আটজন, সিলেট বিভাগে তিনজন এবং ময়মনসিংহ বিভাগে একজন রয়েছেন। ঢাকা বিভাগের মৃতদের তালিকায় ১০ জনের মধ্যে ঢাকা শহরের আট জন রয়েছেন বলে জানান ডা. নাসিমা।এছাড়া নারায়ণগঞ্জ জেলায় একজন ও ঢাকার অন্য এক জেলার রয়েছেন একজন।

আজকের পরিসংখ্যান নিয়ে দেশে মোট আক্রান্ত শনাক্ত দাঁড়িয়েছে ২৮ হাজার ৫১১ জনে। আর মোট মৃত্যু দাঁড়িয়েছে ৪০৮ জনে। মোট সুস্থ হয়েছেন পাঁচ হাজার ৬০২ জন।

Source :  somoynews

 

Corona Latest News .. পটুয়াখালী শহর ও শহরতলীতে দুজনের মৃত্যুর পর দুটি বাড়ি লকডাউন ঘোষণা করেছে জেলা প্রশাসন। রোববার (২৯ মার্চ) দুপুরে বাড়ি দুটি লকডাউন করা হয়।

জেলা সিভিল সার্জন ডা. মো. জাহাঙ্গীর হোসেন জানান, শনিবার (২৮ মার্চ) বিকেলে শহরের (মাদবর বাড়ি) ওই এলাকায় আ. রশিদ নামের ৬৫ বছরের এক বৃদ্ধ জন্ডিসসহ নানা সমস্যায় ভুগে নিজ গৃহে মারা যান। পরবর্তীতে স্থানীয়দের সন্দেহ হলে তার মৃত্যু করোনা ভাইরাসে কিনা সেটা নিশ্চিত করার জন্য রাতে তার নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়। পরে রাত ১০টার দিকে দাফন সম্পন্ন হয়। রিপোর্ট না আসা পর্যন্ত ওই বাড়িটি জেলা প্রশাসনের নির্দেশ ক্রমে লকডাউন করা হয়।

অপরদিকে সদর থানার ওসি মোস্তাফিজুর রহমান জানান, সদর উপজেলার টাউন বহালগাছিয়া এলাকার মো. জাকির হোসেন নামের এক ব্যক্তিকে শনিবার বিকেলে পটুয়াখালীর ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতাল থেকে বরিশাল শেবাচিমের আইসোলেশনে ভর্তির পর রাতে তিনি মারা যান। যে কারণে তার বাড়ি লকডাউন করা হয়।

বরিশাল মেডিকেলের পরিচালক ডা. মো. বাকির হোসেন সাংবাদিকদের জানান, তিনি শাসকষ্ট, জ্বর ও সর্দিকাশি নিয়ে বরিশাল হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তার মৃত্যু করোনায় কিনা সেটা বলা যাচ্ছে না, কারণ বরিশালে করোনা ভাইরাস পরীক্ষার কোনো ব্যবস্থা নেই।
Category: News

About admin

Student of Carmichael College, Rangpur. I am able to provide you all govt and non govt jobs circular in Bangladesh.