National Security Intelligence (NSI) Question Solution – Exam Syllabus

By | August 25, 2019

Now Completing National Security Intelligence Job Exam Question Solution are available here. NSI Question Solution and Exam Result found on my website at www.alljobscircularbd.com . In this Post You will find Previews Year (2015) Prime Minister Office Job Question solution. Now Let`s check Below this NSI Exam Question system in February 2017.

১৩৯৪ টি পদে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্থ একটি অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

এন.এস.আই (NSI) এর পূর্ণ অর্থ কি|NSI পরিচিতি ও NSI এর সাতকাহন বিস্তারিত ভাবে জেনে নিন

আজকের পোস্ট থেকে NSI সম্পর্কে যা যা জানতে পারবেন

All Information about National Security Intelligence (NSI)

  • NSI কী? কী ধরনের প্রতিষ্ঠান?
  • NSI এর motto কী?
  • এন.এস.আই এর সাংগঠনিক কাঠামো কী ধরনের?
  • এন.এস.আই এর প্রধান কে? তার মর্যাদা কী?
  • এন.এস.আই এর সহকারী পরিচালকের মর্যাদা কার সমান?
  • এন.এস.আই  এই প্রতিষ্ঠানের কাজ কী?
  • NSI এর কোন প্রশিক্ষণ ইন্সটিটিউট কী আছে?
  • NSI Job Circular এ আবেদন করার যোগ্যতা কী?
  • এন.এস.আই এর প্রিলি পরীক্ষার প্রশ্নের ধরণ কেমন?

এনএসআই (NSI)পদে নিয়োগ পরীক্ষা সংক্রান্ত জিজ্ঞাসিত সকল প্রশ্ন ও উত্তর জানতে

এখানে ক্লিক করুন

NSI পরিচিতি 
জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (National Security Intelligence) সাধারণত এনএসআই (NSI) নামে পরিচিত। এনএসআই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এর প্রধান গোয়েন্দা সংস্থা।

আমেরিকার CIA ( Central Intelligence Agency), ভারতের RAW (Research and Analysis Wing), পাকিস্তানের ISI(Inter-Services Intelligence) এর মতো NSI ( National Security Intelligence) হলো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর প্রধান, জাতীয়, বেসামরিক, স্বাধীন ও আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থা।

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা স্বাধীন এবং বিশ্বমানের গোয়েন্দা সংস্থা হিসেবে প্রতিষ্ঠিত এবং এর কর্ম পরিধিও ব্যপক। বিশ্বজুড়ে ১৯টি দেশে ৩৭টি শাখা অফিসের মাধ্যমে বৈদেশিক গোয়েন্দাবৃত্তির মাধ্যমে দেশের নিরাপত্তা নিশ্চিত করণের কার্যক্রম চলছে।

NSI এর প্রধান কার্যালয়ঃ
এর প্রধান কার্যালয় সেগুনবাগিচা, ঢাকা-তে অবস্থিত। ১৯৭২ সালের ২৯শে ডিসেম্বর কেবিনেট মিটিং-এ একটি রেজুলেশনের মাধ্যমে ‘জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা’ প্রতিষ্ঠা করা হয়। MENs এটি মূলত বাংলাদেশের প্রধানমন্ত্রীর সরাসরি কর্তৃত্বে পরিচালিত হয়। এটি স্বাধীন বেসামরিক গোয়েন্দা এজেন্সি।

বাংলাদেশের সবচেয়ে বড়, সর্বেোচ্চ এবং একমাত্র স্বাধীণ গোয়েন্দা সংস্থা হিসেবে দেশের নিরাপত্তা নিশ্চিত করণে এ সংস্থার প্রধান কাজ হলো দেশি-বিদেশী বিভিন্ন সংস্থা, বিদেশী গোয়েন্দা সংস্থা, বিভিন্ন প্রতিষ্ঠান, গোষ্ঠি, পলিটিকাল পার্টি ,ধর্মীয়, সামাজিক এবং আর্থিক প্রতিষ্ঠান/গোষ্ঠি এবং সন্ত্রাসী সংগঠন সম্পর্কে তথ্য সংগ্রহ পূর্বক গোয়েন্দা প্রতিবেদন তৈরি এবং সরকারকে বিভিন্ন বিষয়ে উপদেশ প্রদান ও দেশের জন্য পতি-গোয়েন্দা(Counter-Intelligence against foreign Intelligence Agencies) কার্যক্রম গ্রহণ করা।

এনএসআই সরাসরি বাংলদেশের প্রধানমন্ত্রী তত্ত্বাবধানে পরিচালিত হয় বিধায় অন্য কোন সরকারী সংস্থা এ সংস্থার কার্যক্রমে বাধা সৃষ্টি করতে পারে না। স্বাধীন প্রতিষ্ঠান হওয়ায় এ সংস্থার কার্যক্রম দিনদিন বৃদ্ধি পাচ্ছে তার মাধ্যমে সরকার বিভিন্ন বিষয়ে সঠিক দিকনির্দেশণা পাওয়ায় সরকারের সাফল্যও বৃদ্ধি পাচ্ছে।

NSI এর Motto:
NSI এর নীতিবাক্য (Motto) হলো Watch and Listen for the Nation,To protect National security.

গঠন 
জাতীয় নিরাপত্তা গোয়েন্দা বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন একটি অধিদপ্তর হলেও এসংস্থার মহাপরিচালক/Director General(D.G) এর পদমর্যাদা বাংলাদেশ সরকারের সচিব সমমান।

Director General প্রতিষ্ঠালগ্ন হতেই ম্যাজেট্রেসি ক্ষমতাসহ গ্রেফতারি(পুলিশি) ক্ষমতা প্রাপ্ত। এবং তাঁর এ ক্ষমতা লিখিত আদেশের মাধ্যমে প্রথম শ্রেণীর কর্মকর্তাদের প্রদান করতে পারেন।

সাংগঠনিক কাঠামো 
জাতীয় নিরাপত্তা গোয়েন্দা’র সাংগঠনিক কাঠামো ব্যাপক এবং বিশাল। এ সংস্থা বর্তমানে আটটি উইংয়ের মাধ্যমে তার কার্যক্রম পরিচালনা করছে। যেমনঃ

১) বহিঃ উইং (The Directorate of external),

২) সীমান্ত উইং (The Directorate of Border),

৩) অভ্যন্তরীণ উইং (The Directorate of Internal),

৪) নিরাপত্তা উইং (The Directorate of Security), বাংলাদেশের সামগ্রিক নিরাপত্তা নিশ্চিত করণের জন্য প্রয়োজনিয় কার্যক্রম গ্রহণ এবং সরকার ঘোষিত ভিভিআইপি-দের নিরাপত্তা প্রদান।

৫) প্রশাসন উইং (The Directorate of Administration), জাতীয় নিরাপত্তা গোয়েন্দা’র জনবল ব্যবস্থাপণা এবং গোয়েন্দাবৃত্তি কার্যক্রমের জন্য প্রয়োজনিয় লজিস্টিক সার্পোট প্রদান।

৬) প্রশিক্ষণ উইং (The Directorate of Training), জাতীয় নিরাপত্তা গোয়েন্দা’র জনবলের সঠিক প্রশিক্ষণ প্রদান, মানোন্নয়ন এবং সরকারী বিভিন্ন সংস্থাকে গোয়েন্দা প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের নিরাপত্তা নিশ্চিত করণ।

৭) নগর অভ্যঃ উইং (The Directorate of City
Internal), বাংলাদেশের মহানগরীসমূহে গোয়েন্দাবৃত্তি এবং পতি-গোয়েন্দাবৃত্তি কার্যক্রম। আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখার জন্য প্রয়োজনিয় কার্যrক্রম গ্রহণ করা।

৮) কাউন্টার টেরোরিজম উইং (The Directorate of Counter Terrorism), টেরোরিস্টদের কার্যক্রম প্রতিরোধের মাধ্যমে বাংলাদেশের আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখা এবং কৈদেশিক জন্য এবং প্রয়োজনিয় কার্যrক্রম গ্রহণ করা। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা’র সবচেয়ে বড় এবং বৃস্তিত উইং এটি এবং এর কার্য-পরিধি ব্যপক ও বিশাল।

আরো পড়ুন:  (NSI) প্রিলি,রিটেন/ ভাইবা পরীক্ষার গুরুত্বপূর্ন সাজেশন

মর্যাদার পদক্রমঃ
Director General (সচিব সমমান)
Director (অতিরিক্ত সচিব)
Additional Director (যুগ্ম-সচিব)
Joint Director (উপ-সচিব)
Deputy Director (সিনঃ সহকারী সচিব)
Assistant Director (সহকারী সচিব)
Field Officer
Junior Field Officer (JFO)
Watcher Constable (WC)
Armed Constable (AC)

NSI এর কাজ:
– বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক গোয়েন্দা সংস্থাটি দেশের বাইরের বিভিন্ন কৌশলগত গুরুত্বপূর্ণ বিষয়ের,স্থানের গোয়েন্দা তথ্য সংগ্রহ, বিশ্লেষণ ও মূল্যায়নে কার্যক্রম পরিচালনা করা;

– রাষ্ট্রীয় নিরাপত্তা ও অখন্ডতা, জঙ্গি তৎপরতা,বাইরের দেশের হুমকির বিষয়গুলি দেশের ভিতরে ট্যাকল দিয়ে গোয়েন্দা তথ্য জোগাড় করে বিশ্লেষণ করা, প্রয়োজন অনুসারে সরকারকে জানানো;

– সরকারী চাকুরীজীবীদের উপর নজর রাখা;

– যুদ্ধ কৌশল সংক্রান্ত ব্যাপারে সামরিক বাহিনীকে পরামর্শ দেয়া ইত্যাদি;

– রাষ্ট্রপতির বিশেষ অনুরোধে সেনাবাহিনী বা অন্যান্য সামরিক, আধা-সামরিক বাহিনীর সদস্যদের সহায়তায় এবং NSI অফিসারদের মধ্য থেকে বাছাই করে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্তদের মাধ্যমে Clandestine Operation বা Covert Operation চালানো।

NSI এর প্রশিক্ষণ:
বাহিনীতে চুড়ান্তভাবে নিয়োগপ্রাপ্তদের প্রথমে মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হয়।সাধারণত গোপনীয়তা বজায় রেখে প্রশিক্ষণ হয়।চৌকশ এই গোয়েন্দা সংস্থার সদস্যদের দেশে এবং দেশের বাইরে অনেক উচ্চতর ও বুনিয়াদি প্রশিক্ষণ হয়। তবে সেনাবাহিনী, নৌ-বাহিনী, বিমান বাহিনী, ডিজিএফআই’র সঙ্গে ঘনিষ্ঠ প্রশিক্ষণ হয়, তাদের নিজস্ব ফ্যাসিলিটিতে।

NSI Institute:
বর্তমানে ঢাকার ঢাকার ধামরাইয়ে ৯.৫৬ একর জমির উপর জাতীয় নিরাপত্তা গোয়েন্দা প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মান করা হচ্ছে, যেখানে এনএসআই সদস্যদের পাশাপাশি অন্যান্য সংস্থার সদস্যদেরকেও নিরাপত্তা প্রশিক্ষণ দিতে পারবে।

NSI এ আবেদন করার যোগ্যতা:
নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রকাশিত পদগুলোতে আবেদনের জন্য পদমর্যাদা অনুযায়ী অষ্টম শ্রেণি থেকে স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়। NSI তে সহকারী পরিচালক পদে ৯ম শ্রেণির বেতনকাঠামোতে ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে স্নাতক ডিগ্রীধারীরা যোগ দিতে পারে।

NSI এর বেতন কাঠামো:
জাতীয় নিরাপত্তা গোয়েন্দা বাহিনীতে সম্মান এবং দুঃসাহসিক ক্যারিয়ারের পাশাপাশি সদস্যরা সরকারের জাতীয় বেতন স্কেলে বেতন-ভাতাদি পেয়ে থাকেন। তবে যারা NSI তে চাকরি করে,অন্যান্য সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তুলনায় বেশি হারে ভাতা পেয়ে থাকেন। ঝুকিপুর্ন কাজে অংশগ্রহণ করতে হয় বলে বাংলাদেশ সরকার তাদেরকে এই বিশেষ ভাতা প্রদান করে থাকে।

NSI এর পরীক্ষা পদ্ধতি:
চূড়ান্তভাবে উত্তীর্ণ হতে প্রার্থীকে প্রিলিমিনারি, লিখিত এবং ভাইভা তিন ধাপে পরীক্ষা দিতে হয়। প্রিলিমিনারি ১০০ মার্কস এঁর হয়ে থাকে। ২০১৭ সালের প্রিলি পরিক্ষায়ঃ
(a) Bangla – 20 Marks
(b) English – 20 Marks
(c) ICT – 10 Marks
(d) Mathematics – 15
(e) G. Knowledge – 35

আরো পড়ুন: NSI এর পরীক্ষার বিস্তারিত সিলেবাস

মিলিয়ে সর্বমোট ১০০ মার্কস এর ১০০টি এমসিকিউ থাকলেও ২০১৫ সালে বিজ্ঞান থেকে ৫ মার্কস ও সাধারণ জ্ঞান থেকে ৪৫ মার্কস এসেছিল যেখানে অংক থেকে ২০ মার্কস ছিল। এছাড়া বাংলা থেকে ১০ মার্কস, ইংরেজি থেকে ১০ মার্কস এঁর পাশাপাশি আইসিটি তে ১০ মার্কস ছিল।

লিখিত পরীক্ষা সাধারণত ১০০ মার্কের হয় এবং প্রিলির ফলাফল ঘোষণার পর ৩-৪ দিন পর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে, NSI এবার “চলমান নিয়োগ প্রক্রিয়ায় অনুষ্ঠিতব্য বাছাই প্রক্রিয়াসমূহ অন্য সকল নিয়োগ প্রক্রিয়া হতে সম্পূর্ণরূপে ভিন্ন এবং নিরুপম হতে যাচ্ছে” মর্মে যেহেতু ঘোষণা দিয়েছে, সেহেতু, সাধু সাবধান ! যেকোনো প্রক্রিয়ায় সিলেকশন হওয়ার জন্য প্রস্তুত থাকুন। NSI Agent রা যেকোনো পরিস্থিতির জন্যই তো আসলে প্রস্তুত থাকে।

এনএসআই (NSI)১৩৯৪ পদে নিয়োগ পরীক্ষা সংক্রান্ত জিজ্ঞাসিত সকল প্রশ্ন ও উত্তর |Frequently Asked Questions of NSI JOB Exam |

১) কতগুলো পোস্টে অ্যাপ্লাই করা যাবে?
উত্তর: একাধিক পোস্টে অ্যাপ্লাই করা যাবে না- এমন কথা সার্কুলারে উল্লেখ নেই। তবে পরীক্ষা একই সময়ে অনুষ্ঠিত হলে মাত্র একটাতে অ্যাটেন্ড করতে পারবেন। তাই একটার বেশি পোস্টে আবেদন না করাই উত্তম। কারণ গতবারও এডি এবং ফিল্ড অফিসার পদের পরীক্ষা একই সময়ে হয়েছিল। এখন সিদ্ধান্ত আপনার।২) আমার রেজাল্ট এখনো পাবলিশ হয়নি, আমি কি অ্যাপিয়ার্ড দিয়ে অ্যাপ্লাই করতে পারবো?
উত্তর: না। পারবেন না। রেজাল্ট পাবলিশ হওয়ার ডেট লাগবে। আপনার রেজাল্ট-ই পাবলিশ হয়নি; ডেট কোথায় পাবেন? সিজিপিএ কত তাও উল্লেখ করতে পারবেন না।

৩) পরীক্ষা ঢাকায় নাকি বিভাগীয় শহরে হবে?
উত্তর: প্রিলি পর‌ীক্ষা বিভাগীয় শহরে হবে। আগেরবার পরীক্ষা বিভাগীয় শহরে হয়েছে। এবারও তাই হবে। রিটেন ও ভাইবা হবে ঢাকায়।

৪) পরীক্ষার সময় কি জাতীয় পরিচয়পত্র সঙ্গে নেয়া বাধ্যতামূলক?
উত্তর: অ্যাডমিটে লেখা থাকলেও নেবেন, না থাকলেও নেবেন। আপনি পরীক্ষার হলে ঢুকার সময় জাতীয় পরিচয়পত্র না দেখালে হলে ঢুঁকতেই পারবেন না। সুতরাং জাতীয় পরিচয়পত্র অবশ্যই সাথে নেবেন। যারা এসএসসি পাশের সার্টিফিকেট দিয়ে অ্যাপ্লাই করবে, তাদেরকে জন্ম নিবন্ধন সনদপত্র সাথে নিতে হবে (বাড়তি সতর্কতা অবলম্বন হিসেবে)। যারা জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য দিয়েছেন, তারাও জন্ম নিবন্ধন সনদ সাথে নেবেন।

৫) যারা বিবাহিত তারা কি আবেদন করতে পারবে?
উত্তর: জি। পারবেন।

৬) প্রভিশনাল সার্টিফিকেট দিয়ে অ্যাপ্লাই করা যাবে?
উত্তর: অবশ্যই যাবে। ইউ ক্যান অ্যাপ্লাই এভরিহোয়ার উয়িথ প্রভিশনাল সার্টিফিকেট।

৭) ওয়াচার কনস্টেবল-এর কাজ কী?
উত্তর: মনে করেন কোন ভিভিআইপি যাবে কোথাও। নির্দিষ্ট একটা এরিয়া থাকবে, যেটা আপনার দায়িত্বে। সেখানকার নিরাপত্তা ব্যবস্থা ঠিকঠাক আছে কিনা সেটা আপনাকে দেখতে হবে। আর ওয়াকিটকিতে আপনাকে সার্বক্ষণিক জানাতে হবে। এমন অনেক ফিল্ডের কাজ আপনাকে করতে হবে। আপনার কাজের শিডিউল আপনাকে আগেই জানিয়ে দেবে। কমান্ড ফলো করবেন। কুইক সেন্স, ধৈর্য্য, সাহসিকতা থাকতে হবে। অন্য দশজন সরকারি চাকুরীজীবীর মতো এত ছুটি ভোগ করতে পারবেন না।

৮) জুনিয়র ফিল্ড অফিসারে কী এতিম কোটা না থাকলে অ্যাপ্লাই করা যাবে না?
ত্তর: বাগেরহাট জেলার শুধু এতিমরা এবং বাকি ৬৩টি জেলার সাধারণ প্রার্থীরা আবেদন করতে পারবেন।

৯) জুনিয়র ফিল্ড অফিসারের কাজ কী?
উত্তর: যে কোন তথ্য সংগ্রহে ফিল্ড অফিসারদের হেল্প করা, ফিল্ডে নানান কাজ করা, যাবতীয় তদন্ত সরেজমিনে খতিয়ে দেখা, রিপোর্ট পেশ করা ইত্যাদি। অনেকটা থানার এসআইয়ের মতো কাজ।

১০) কোন পোস্টে অ্যাপ্লাই করবো; কোনটা ভাল হবে?
উত্তর: অনেকগুলো পোস্ট; দুটো পোস্টের কথা বলি। অ্যাসিসটেন্ট ডিরেক্টর হলো ৯ম গ্রেডের অর্থাৎ ফার্স্ট ক্লাস জব। আর ফিল্ড অফিসার ১০ম গ্রেডের তথা সেকেন্ড ক্লাস জব। আপনার যোগ্যতা ও পছন্দ অনুযায়ী অ্যাপ্লাই করুন।

১১) হাইট, চেস্ট ও কম্পিউটার লিটারেসির কন্ডিশন আছে কি?
উত্তর: অ্যাসিসটেন্ট ডিরেক্টর (এডি) পদে সবাই আবেদন করতে পারবেন। এই পোস্টে হাইট বা চোখের পাওয়ার নিয়ে কোন শর্ত নেই। এতে কম্পিউটারে দক্ষতার সনদ থাকা বাধ্যতামূলক নয়; তবে থাকলে ভাল হয়। কিন্তু ফিল্ড অফিসার পদে হাইট, চেস্ট ও কম্পিউটার লিটারেসির শর্ত আছে।

১২) ফিল্ড অফিসার ও জুনিয়র ফিল্ড অফিসার পদের জন্য হাইট কত হতে হবে?
উত্তর: পুরুষের ক্ষেত্রে ৫ ফুট ৩ ইঞ্চি এবং মহিলাদের ক্ষেত্রে ৫ ফুট।

১৩) ফিল্ড অফিসার ও জুনিয়র ফিল্ড অফিসার পদে আবেদনের জন্য চেস্ট বা বুকের মাপ কত হতে হবে?
উত্তর: ৩০-৩২ ইঞ্চি (পুরুষ ও মহিলা উভয়ই)।

১৪) বুকের মাপ (পুরুষ ও মহিলা উভয়েই) ৩০-৩২ ইঞ্চির বেশি হলে কি সমস্যা আছে?
উত্তর: না। সমস্যা নেই।

১৫) কম্পিউটার লিটারেসি কোন পোস্টের জন্য বাধ্যতামূলক?
উত্তর: অ্যাসিসটেন্ট ডিরেক্টর (এডি) বাদে (থাকলে ভাল), অন্যান্য পোস্টের জন্য কম্পিউটার লিটারেসি বাধ্যতামূলক। অর্থাৎ কম্পিউটার সনদ থাকতে হবে এমন নয়। যেমন- এমএস ওয়ার্ড ওপেন করে কিছু টাইপ করা, টেবিল ক্রিয়েট করা, মেইল সেন্ড (অ্যাটাচমেন্টসহ) এবং ইন্টারনেট ব্রাউজিং করা ইত্যাদি।

১৬) আমি বিবাহিত; আমি কি আবেদন করতে পারবো?
উত্তর: অবশ্যই পারবেন।

১৭) মেডিকেল টেস্ট কেমন হয়?
উত্তর: ব্লাড টেস্ট (হেপাটাইটিস বি+, ক্যানসার, এইডস), ডোপ টেস্ট করা হয়। এছাড়া আপনার হাইট-ওয়েট এর কম্বিনেশন দেখা হবে। ওভারওয়েটের ক্ষেত্রে সমস্যা হবে কিনা সেটা এখন নিশ্চিত করে বলা যায় না।

১৮) নিয়োগ প্রক্রিয়া কি স্বচ্ছ হয়?
উত্তর: লবিং, রেফারেন্স ও টাকা পয়সা ছাড়াই নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ হয়। ফাটাফাটি পরীক্ষা দিয়ে টপে থাকুন। শেষ মূহুর্ত পর্যন্ত চাকরি পাওয়ার সম্ভাবনাকে জিইয়ে রাখুন।

১৯) পরীক্ষা কয় ধাপে হবে এবং কখন হবে?
উত্তর: অ্যাসিসটেন্ট ডিরেক্টর এবং ফিল্ড অফিসার পোস্টে ৩ ধাপে পরীক্ষা হবে। প্রিলি, রিটেন ও ভাইবা। অন্যান্য পোস্টের জন্য প্রিলির পর ভাইবা হবে।

২০) প্রিলির জন্য কোন বই পড়বো এবং নম্বর বন্টনটা কেমন হবে?
উত্তর: জব সলুশান পড়ুন। মাসিক পত্রিকা (জানুয়ারি ২০১৯-বর্তমান) ও সাম্প্রতিক সাধারণ জ্ঞানের বই পড়ুন। বিভিন্ন দেশের প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রী, সংস্থা-সংগঠন, সদস্য সংখ্যা, মাননীয় প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রীবর্গের নাম, বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানতে হবে। সাথে বিগত বছরের বিসিএস প্রিলির প্রশ্ন সলভ করুন। পিএসসি’র নন-ক্যাডার প্রিলি টাইপ কোয়েশ্চেন হবে। প্রিলিতে মোট ১০০ নম্বর থাকবে। যেমন- বাংলা-১০, ইংরেজি-১০, ম্যাথ-১৫, বাংলাদেশ বিষয়াবলি-২০, আন্তর্জাতিক বিষয়াবলি-১৫, দৈনন্দিন বিজ্ঞান-১০, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১০ এবং বুদ্ধিমত্তা যাচাই অভীক্ষা (মানসিক দক্ষতা)-১০ নম্বর। এর ওপর বেইস করে পড়ুন। ঘাবড়ানোর কিছু নেই। অনেক প্রশ্ন ঘুরে-ফিরে কমন আসবে। টিকতে হলে ভাল মার্কস তুলতে হবে। ৮০+ হলে রিটেনের প্রস্তুতি শুরু করে দেবেন। গতবার ১ সপ্তাহ পরেই রিটেন শুরু হয়েছিল।

২১) প্রিলিতে কি নেগেটিভ মার্কিং আছে?
উত্তর: হ্যাঁ। প্রিলিতে ০.২৫ করে নেগেটিভ মার্কিং আছে।২২) প্রিলি পরীক্ষা কবে থেকে শুরু হতে পারে?
উত্তর: সার্কুলারের ডেডলাইন থেকে দেড়/দুই মাসের মধ্যে পরীক্ষা হয়ে যাবে। গতবারের পরীক্ষার আলোকে এমনটাই বলা যায়।

২৩) রিটেন পরীক্ষা কখন হবে এবং কিভাবে প্রস্তুতি নেবো?
উত্তর: রিটেনে ইংরেজি ও বাংলা দুই ভার্সনে প্রশ্ন হবে। ডেইলি ইংলিশ পত্রিকা পড়ুন অথবা বিডিনিউজ বা ডেইলি স্টারের মতো পত্রিকার ওয়েবসাইট দেখুন। বিডিনিউজ২৪.কম -তে ইংলিশ নিউজের সাথে বাংলা নিউজের কম্বিনেশন পাবেন। ট্রান্সলেটসহ পড়তে সুবিধা হবে। ম্যাথ বিসিএস রিটেনের মতো আসবে (২/৩ টা থাকতে পারে)। পাটীগণিতের ওপর জোর দেন। গতবার প্রিলির ১ সপ্তাহ পরে লিখিত পরীক্ষা হয়েছিল। ১০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। লিখিত পরীক্ষার জন্য কিছু টপিক যেমন- মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম সম্পর্কে ভাল ধারণা রাখুন। প্রধানমন্ত্রীর সাম্প্রতিক সফর ও চুক্তি, বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থার নাম, ভিআইপিদের সিকিউরিটি, রিসেন্ট হট ইস্যু (যেমন- কাশ্মীর ইস্যু, ব্রেক্সিট ইস্যু, ইরান-মার্কিন উত্তেজনা, চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ ইত্যাদি) এবং সংবিধান সম্পর্কে ধারণা রাখুন।

২৪) ভাইবা কেমন হয়?
উত্তর: গত ১ সপ্তাহে রিসেন্ট ইন্টারন্যাশনাল হট টপিক, নিজের সাবজেক্ট, নিজের কিছু ব্যাড সাইড-গুড সাইড, হবি-এ জাতীয় প্রশ্ন হয়। ভাইবা ইংলিশে হয় (সব পোস্টের জন্য না; বিশেষ করে অ্যাসিসটেন্ট ডিরেক্টর পদের ভাইবা ইংলিশে হয়)। বাংলাতে কিছু জিজ্ঞাসা করলে তো বোনাস পেলেন। স্মার্টলি অ্যানসার দেবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে (NSI)১৩৯৪ পদে নিয়োগ পরীক্ষার আবেদন পদ্ধতি, সিলেবাস ও মানবন্টন |www.nsi.teletalk.com.bd |

সরকারি চাকরিপ্রত্যাশীদের জন্য সুসংবাদ। জনবল নিয়োগ দেবে প্রধানমন্ত্রীর কার্যালয়। এই কার্যালয়ের একটি অধিদফতরে ১৩৯৪ পদে নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগ্যতা থাকা সাপেক্ষে আবেদন করতে পারেন।

এনএসআই (NSI)পদে নিয়োগ পরীক্ষা সংক্রান্ত জিজ্ঞাসিত সকল প্রশ্ন ও উত্তর জানতে

এখানে ক্লিক করুন

১) পদের নাম: সহকারী পরিচালক

পদ সংখ্যা: ১৭৭টি

২) পদের নাম: ফিল্ড অফিসার

৩) পদের নাম: সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর

পদ সংখ্যা: ৮টি

৪) পদের নাম: কম্পিউটার অপারেটর

পদ সংখ্যা: ২টি

৫) পদের নাম: জুনিয়র ফিল্ড অফিসার

পদ সংখ্যা: ১২২টি

৬) পদের নাম: রেডিও টেকনিশিয়ান

পদ সংখ্যা: ২টি

৭) পদের নাম: অ্যাকাউন্টস-কাম-ক্যাশিয়ার

পদ সংখ্যা: ১টি

৮) পদের নাম: সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর

পদ সংখ্যা: ৫টি

৯) পদের নাম: ওয়্যারলেস অপারেটর

পদ সংখ্যা: ১০৩টি

১০) পদের নাম: অ্যাসিস্ট্যান্ট লাইব্রেরিয়ান

পদ সংখ্যা: ১টি

১১) পদের নাম: কম্পিউটার টেকনিশিয়ান

পদ সংখ্যা: ১টি

১২) পদের নাম: অফিস অ্যাসিস্ট্যান্ট

পদ সংখ্যা: ১টি

১৩) পদের নাম: অফিস সহকারী-কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক

পদ সংখ্যা: ৯৬টি

১৪) পদের নাম: ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট

পদ সংখ্যা: ১টি

১৫) পদের নাম: ওয়াচ কনস্টেবল

পদ সংখ্যা: ৬৮৯টি

১৬) পদের নাম: ডার্করুম অ্যাসিস্ট্যান্ট

পদ সংখ্যা: ১টি

১৭) পদের নাম: অফিস সহায়ক

পদ সংখ্যা: ৭৭টি

আরো পড়ুন:  (NSI) প্রিলি,রিটেন/ ভাইবা পরীক্ষার গুরুত্বপূর্ন সাজেশন

যেভাবে আবেদন

প্রার্থীকে টেলিকটের ওয়েবসাইট http://www.nsi.teletalk.com.bd-এর মাধ্যমে আবেদন করতে হবে।

Prime Minister’s Office (PMO) Exam Syllabus and Marks Distribution 2019

আবেদনের সময়সীমা

আবেদন করা যাবে ২৭ জুলাই, ২০১৯ তারিখ দুপুর ১২টা থেকে ২৬ আগস্ট, ২০১৯ তারিখ সন্ধ্যা ৬টা পর্যন্ত।

প্রধানমন্ত্রীর কার্যালয় (NSI) এর নিয়োগ পরীক্ষার প্রস্তুতি- মান বণ্টন, পরীক্ষা/ প্রশ্নের ধরণ।

❑❑❑❑Application Process:
➪➪➪কোন পোস্টে আবেদন করবেন ?

☞☞☞ Assistant Director হলো ফার্স্ট ক্লাস জব (Grade-09), অন্যদিকে Field Officer হলো সেকেন্ড ক্লাস জব (Grade-10)। এখন কোনটাতে আবেদন করলে ভাল হবে আপনার জন্য, সেটা চিন্তা করে এপ্লাই করে ফেলুন ।
.
➪➪➪যোগ্যতাঃ
AD এবং Field Officer এ যে কোন বিষয়ে ☞ অনার্স করেই আবেদন করা যাবে । নো মোর কনফিউশন !
.
➪➪➪কয় পোস্টে আবেদন করা যাবে ?
যেকোন এক ☞☞পোস্টে আবেদন করা উচিত। কারণ এডি এবং ফিল্ড অফিসারের পরীক্ষা গতবার একই সময়ে হয়েছিল । সো ,,,,
.
❑❑❑❑পরীক্ষা কয় মাস পরে হবে ?
গতবার বেশি সময় লাগে নি । এবারো বেশি সময় লাগবে না মনে হয় । ১/১.৫ মাসের মধ্যেই হয়ে যাবে আশা করি ।
.
➪➪➪NSI_Exam Preparation:
প্রিলির জন্য আলাদাভাবে কোন সিলেবাস নেই, PSC Non-cadre প্রিলির সিলেবাস ফলো করলেই হবে। সেক্ষেত্রে Job Solution ই সেরা বিকল্প।

মোট – ১০০ নম্বর
১) বাংলা = ১০ নম্বর
২) ইংরেজি = ১০ নম্বর
৩) অংক = ১৫ নম্বর
৪) বাংলাদেশ বিষয়াবলী = ২০ নম্বর
৫) আন্তর্জাতিক বিষয়াবলী = ১৫ নম্বর
৬) দৈনন্দিন বিজ্ঞান = ১০ নম্বর
৭) কম্পিউটার ও তথ্য প্রযুক্তি = ১০ নম্বর
৮) বুদ্ধিমত্তা যাচাই অভীক্ষা (মানসিক দক্ষতা) = ১০ নম্বর

প্রধানমন্ত্রীর কার্যালয় (NSI) এর নিয়োগের লিখিত পরীক্ষার সিলেবাস 
*২০১৭ সালে প্রিলি রেজাল্টের ১ সপ্তাহ পরে লিখিত পরীক্ষা হয়েছিল।
*গনিতঃ বিসিএস টাইপ ম্যাথ থাকে।
*সংক্ষিপ্ত ও টিকাঃ গোয়েন্দা সংস্থা, সংগঠন, বিভিন্ন দেশের সমসাময়িক ঘটনা।
*NSI রিলেটেড নিয়ে একটি বিশদ লেখা।
*সাধারণ জ্ঞান এবং বিজ্ঞান বিষয়ে প্রশ্ন থাকে।
*প্রবলেম সলভ থাকে Analytical Type.
*English Short Question

প্রধানমন্ত্রীর কার্যালয় (NSI) এর নিয়োগের লিখিত পরীক্ষার প্রশ্নের ধরণঃ
সহকারী পরিচালক (AD) – জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (লিখিত প্রশ্ন ২০১৫)
১। ম্যাথ ২ টা = ১৬ নম্বর
২। বাংলা গল্প = ১০ নম্বর (আংশিক দেওয়া ছিল সেটা শেষ করা)
৩। টীকা (বাংলা ও ইংলিশ) = ১০ নম্বর
৪। গোয়েন্দা সংস্থার নাম = ১০ নম্বর
৫। মাননীয় প্রধানমন্ত্রীর নেদারল্যান্ড সফর নিয়ে চুক্তি (ইংলিশ) = ৬ নম্বর
৬। জঙ্গিবাদ দমনে সরকারের সফলতা ও কি কি পদক্ষেপ নেওয়া উচিত (বাংলাদেশ) = ১০ নম্বর
৭। রোহিঙ্গ সমস্যা = ১০ নম্বর
৮। সুচির প্রেসিডেন্ট না হওয়ার কারন (ইংলিশ) = ৪ নম্বর
৯। মিয়ানমারের নির্বাচন = ৪ নম্বর।
১০। সাইবার ক্রাইম (ইংলিশ) = ১০ নম্বর।
১১। ভিআইপির নিরাপত্তা নিশ্চিত করতে এন এস। আই-এর পরিচালকের ভূমিকা = ১০ নম্বর।

nsi teletalk com bd – NSI Teletalk Apply Online, Admit Card, Exam Date 2019 NSI Jobs Circular 2019

NSI Question Solution and Question System in 2017

NSI Recruitment-2017
Preliminary Examination
Post: Assistant Director, Telephone Engineer, Field Officer
Exam Date was: 03 February 2017
Time: 10:00 AM

বাংলা অংশ সমাধানঃ

১. বাংলা ভাষায় তিনটি মৌলিক অংশ রয়েছে, এগুলো কি কি?

ক. ধ্বনি, শব্দ, বাক্য খ. শব্দ, ধ্বনি, সমাস গ. অনুসর্গ, উপসর্গ, শব্দ ঘ. ধ্বনি, শব্দ, বর্ণ

উত্তরঃ ক. ধ্বনি, শব্দ, বাক্য

২. ‘গরল’ শব্দের বিপরীত শব্দ কি?

ক. মৃত খ. অমৃত গ. গরল ঘ. গরজ

উত্তরঃ খ. অমৃত

৩. ‘এ এক বিরাট সত্য’ এখানে সত্য কোন পদ রূপে ব্যবহৃত হয়েছে?

ক. বিশেষ্য খ. বিশেষণ  গ. অব্যয় ঘ. বিশেষণের বিশেষণ

উত্তরঃ ক. বিশেষ্য

৪. অচেনা কোন সমাস?

ক. দ্বিগু খ. দ্বন্দ্ব গ. কর্মধারয় ঘ. তৎপুরুষ

উত্তরঃ ঘ. তৎপুরুষ

৫. ‘গাড়ি ষ্টেশন ছাড়ে’ এখানে কোন কারকে কোন বিভক্তি?

ক. কর্তাকারকে শূন্য খ. কর্মকারকে শূন্য  গ. অপাদানে শূন্য ঘ. অধিকরণে শূন্য

উত্তরঃ গ. অপাদানে শূন্য

৬. কবি কাজী নজরুল ইসলামকে ভারতের নিমোক্ত জাতীয় পদক প্রদান করা হয়?

ক. পদ্মশ্রী খ. পদ্মভূষণ  গ. পদ্মবিভূষণ  ঘ. কোনটিও নয়

উত্তরঃ খ. পদ্মভূষণ

৭. ‘মাটির ময়না’ চলচ্চিত্রের নির্মাতা কে?

ক. আলমগীর কবির খ. তারেক মাসুদ গ. হুমায়ূন আহমেদ  ঘ. মোস্তফা সারয়ার ফারুকী

উত্তরঃ খ. তারেক মাসুদ

৮. লিঙ্গান্তর হয়না এমন শব্দ কোনটি?

ক. নদ খ. কবিরাজ  গ. ননদ  ঘ. কোনটিও নয়

উত্তরঃ খ. কবিরাজ

৯. নির্ভুল বানান কোনটি?

ক. মুহুর্মুহু খ. মুহুর্মূহ  গ. মুহুর্মহ ঘ. মুহমর্হ

উত্তরঃ ক. মুহুর্মুহু

১০. বাংলা সাহিত্যের প্রথম নারী কবে কে?

ক. বেগম সুফিয়া কামাল খ. মহাশ্বেতা দেবী গ. চন্দ্রাবতী  ঘ. পদ্মাবতী

উত্তরঃ গ. চন্দ্রাবতী

১১. ওমর খৈয়াম কোন দেশের কবি?

ক. পাকিস্তান খ. ইরাক গ. তুরস্ক ঘ. কোনটিও নয়

উত্তরঃ ঘ. কোনটিও নয় ( সঠিক উত্তর হবে ওমার খৈয়াম ইরানের কবি)

১২. চেটে খাওয়া যায় যা-

ক. চাটনি  খ. চোষ্য গ. লেহ্য ঘ. চর্ব

উত্তরঃ গ. লেহ্য

১৩. সন্ধি বিচ্ছেদ করুনঃ পুরস্কার

ক. পুর + কার খ. পূর + শকার  গ. পুরঃ + কার  ঘ. পুরস + কার

উত্তরঃ গ. পুরঃ + কার

১৪. ‘চোখের বালি’ এর অর্থ কি?

ক. চোখের পীড়া খ. শত্রু গ. চোখের দৃষ্টি ক্ষয়  ঘ. কোনটিও নয়

উত্তরঃ খ. শত্রু

১৫. ‘কৃতঘ্ন’ শব্দের অর্থ কি?

ক. যে উপকারীর উপকার করে না খ. যে উপকারীর অপকার করে

গ. যে উপকারী উপকার স্বীকার করে না ঘ. যে উপকারীর উপকার ভুলে যায়

উত্তরঃ খ. যে উপকারীর অপকার করে

১৬. বাক্য সংকোচন করুনঃ ‘চক্ষু দ্বারা গৃহীত’

ক. প্রত্যক্ষ খ. সম্মুখ গ. চাক্ষুষ ঘ. প্রত্যক্ষদর্শী

উত্তরঃ গ. চাক্ষুষ

১৭. ‘মোদের গরব, মোদের আশা আমরি বাংলা ভাষা’ চরণটি কার লেখা?

ক. রবীন্দ্রনাথ ঠাকুর খ. কাজী নজরুল ইসলাম গ. বেগম সুফিয়া কামাল ঘ. কোনটিও নয়

উত্তরঃ ঘ. কোনটিও নয় ( সঠিক উত্তর অতুল প্রসাদ সেন)

১৮. ‘বাংলা নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়ার’ জন্ম কোন জেলায়?

ক. রাজশাহী খ. রংপুর গ. দিনাজপুর  ঘ. কুষ্টিয়া

উত্তরঃ খ. রংপুর

১৯. যা স্থায়ী নয়-

ক. অস্থায়ী খ. ক্ষণস্থায়ী  গ. ক্ষণিক  ঘ. নশ্বর

উত্তরঃ ঘ. নশ্বর

২০. ‘আমানত শব্দের অর্থ কি?

ক. কথা রাখা খ. সততা গ. গচ্ছিত  ঘ. বিশ্বাস

উত্তরঃ গ. গচ্ছিত

ইংরেজী অংশ সমাধানঃ

২১. There is no alternative—training.

ক. to খ. for গ. then ঘ. of

উত্তরঃ ক. to

২২. Cricket is a very exciting game (Transform this sentnce into exclamatory one)

ক. How exciting is cricket game! খ. How an exciting game cricket is!

গ. What an exciting game cricket is!  ঘ. What an exciting is cricket game!

উত্তরঃ গ. What an exciting game cricket is!

২৩. Choose the correct sentence.

ক. One of my friends are a lawyer. খ. One of my friends is a lawyer

গ. One of my friend is a lawyer  ঘ. One of my friends are lawyer.

উত্তরঃ খ. One of my friends is a lawyer

২৪. ‘Othello’ is a Shakespeare’s play about….

ক. A Jew খ. A Roman গ. Turk  ঘ. A Moor

উত্তরঃ ঘ. A Moor

২৫. ‘To do away with’ means–

ক. To respect খ. To start গ. To get rid of ঘ. To drive off

উত্তরঃ গ. To get rid of

২৬. He talked as if he—everything.

ক. has known খ. had known গ. knows ঘ. knew

উত্তরঃ  ঘ. knew

২৭. Which one is correct?

ক. I, you and he are present খ. You, he and I are present

গ. You, he and I am present ঘ. He, you and I am present

উত্তরঃ খ. You, he and I are present

২৮. What type of noun is ‘kindness’?

ক. Proper খ. Common গ. Abstract  ঘ. Material

উত্তরঃ গ. Abstract

২৯. Which one of the correct spelling?

ক. Cigaret  খ. Ciggaret  গ. Cigarette  ঘ. Cigarete

উত্তরঃ গ. Cigarette

৩০. ‘Green House’ effect is the cause of–

ক. Over temperature খ. Sudden rise of temperature

গ. gradual rise of temperature  ঘ. Emission of gases

উত্তরঃ ঘ. Emission of gases

৩১. While he—along the road, a snake bit him.

ক. walked খ. had walked গ. was walking ঘ. had been walking

উত্তরঃ গ. was walking

৩২. Novel prize is considered the highest honour—can be achieved in certain fields of work.

ক. which খ. that  গ. it ঘ. none of these

উত্তরঃ ক. which

৩৩. Emperor Akbar—, was a son of Humayhun.

ক. Who is a great ruler  খ. Who was a great ruler  গ. A great ruler ঘ. whom we all know

উত্তরঃ ক. Who is a great ruler

৩৪. I cut myself, here ‘myself’ is a/an—

ক. Pronoun খ. Adjective  গ. Adverb  ঘ. Reflexive pronoun

উত্তরঃ ঘ. Reflexive pronoun

৩৫. Which one is not an example of comparative degree?

ক. Upper খ. Less  গ. Worst ঘ. Highest

উত্তরঃ  গ + ঘ

৩৬. It is you who—to blame.

ক. is খ. was গ. are ঘ. were

উত্তরঃ গ. are

৩৭. Which one is a masculine gender?

ক. Cow খ. Ox গ. Bitch  ঘ. Hen

উত্তরঃ খ. Ox

৩৮. What is the synonym of ‘competent

ক. Expert খ. Capable গ. Prudent  ঘ. Hard working

উত্তরঃ খ. Capable

৩৯. I wish if I—a cricketer.

ক. was খ. am গ. is ঘ. were

উত্তরঃ ঘ. were

৪০. Shakespeare is known mostly for his—

ক. Poetry খ. Drama গ. Novels ঘ. Films

উত্তরঃ খ. Drama

সাধারণ জ্ঞান অংশ সমাধানঃ

৪১. বাংলাদেশের পোশাক খাতের প্রধান বৈদেশিক বাজার কোনটি?

ক. যুক্তরাষ্ট্র খ. যুক্তরাজ্য  গ. জাপান ঘ. চীন

উত্তরঃ ক. যুক্তরাষ্ট্র

৪২. বাংলা ভাষাকে দেশের দ্বিতীয় ভাষার মর্যাদা দিয়েছে কোন দেশ?

ক. লাইবেরিয়া খ. পশ্চিমবঙ্গ  গ. সিয়েরা লিওন  ঘ. কোনটিও নয়

উত্তরঃ গ. সিয়েরা লিওন

৪৩. সুচিত্রা সেনের পৈতৃক নিবাস কোথায়?

ক. আসাম খ. দিনাজপুর গ. পাবনা  ঘ. কলকাতা

উত্তরঃ গ. পাবনা

৪৪. সম্প্রতি বাংলাদেশের কোন অনুষ্ঠানটি জাতিসংঘের ইউনেসকো ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত হয়?

ক. রথ যাত্রা খ. একুশের বই মেলা গ. একুশের প্রভাত ফেরী ঘ. মঙ্গল শোভাযাত্রা

উত্তরঃ ঘ. মঙ্গল শোভাযাত্রা

৪৫. বাংলাদেশের জাতীয় সংসদের আসন কয়টি?

ক. ৩০০ খ. ৩৩০ গ. ৩৪৫ ঘ. ৩৫০

উত্তরঃ ঘ. ৩৫০

৪৬. বাংলাদেশের জাতীয় দিবস কোনটি?

ক. ২১ ফেব্রুয়ারি খ. ২৬ মার্চ  গ. ২১ নভেম্বর ঘ. ১৬ ডিসেম্বর

উত্তরঃ খ. ২৬ মার্চ

৪৭. খাসিয়া উপজাতি বাংলাদেশের কোন অঞ্চলে বাস করে?

ক. পার্বত্য চট্টগ্রাম খ. ময়মনসিংহ  গ. নেত্রকোনা ঘ. সিলেট

উত্তরঃ ঘ. সিলেট

৪৮. নির্মাণাধীন পদ্মা সেতুর দৈর্ঘ্য কত?

ক. ৫.৫ কিমি খ. ৬.১৫ কিমি  গ. ৬.২ কিমি  ঘ.  ৪.৮ কিমি

উত্তরঃ খ. ৬.১৫ কিমি

৪৯. বাংলাদেশের সর্ববৃহৎ জেলা কোনটি?

ক. বান্দরবান খ. রাঙামাটি  গ. ময়মনসিংহ  ঘ. ঢাকা

উত্তরঃ খ. রাঙামাটি

৫০. বাংলাদেশ এশিয়ার কোন অঞ্চলে অবস্থিত?

ক. দক্ষিণ-পূর্ব এশিয়া খ. দক্ষিণ এশিয়া  গ. মধ্য এশিয়া ঘ. দক্ষিণ-দক্ষিণ-পূর্ব এশিয়া

উত্তরঃ খ. দক্ষিণ এশিয়া

৫১. মিলোনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) অর্জনের জন্য কোন সন নির্ধারিত?

ক. ২০২৫ খ. ২০২০ গ. ২০১৫ ঘ. ২০৩০

উত্তরঃ গ. ২০১৫

৫২. আল শাবাব কোন দেশের সংগঠন?

ক. কুয়েত খ. সংযুক্ত আরব আমিরাত গ. সোমালিয়া  ঘ. নাইজেরিয়া

উত্তরঃ গ. সোমালিয়া

৫৩. ক্রিকেট বিশ্বকাপ বর্তমান (২০১৫) চ্যাম্পিয়ন কে?

ক. শ্রীলংকা  খ. অস্ট্রেলিয়া  গ. ইংল্যান্ড  ঘ.  ভারত

উত্তরঃ খ. অস্ট্রেলিয়া  (কিন্তু বর্তমান ২০১৯ সালের চ্যাম্পিয়ন ইংল্যান্ড)

৫৪. নাসা (NASA) কোন ধরণের প্রতিষ্ঠান?

ক. বিজ্ঞান গবেষণা  খ. মহাকাশ গবেষণা  গ. গোয়েন্দা ঘ. বিশ্ব পরিবেশ

উত্তরঃ খ. মহাকাশ গবেষণা

৫৫. GMT মানে কি?

ক. Global Mean Time খ. Global Main Time গ. Greenwich Mean Time ঘ. Greenwich Main Time

উত্তরঃ গ. Greenwich Mean Time

৫৬. ইন্টারপোল এর সদর দপ্তর কোথায়?

ক. রোম  খ. প্যারিস  গ. জেনেভা ঘ. নিউইয়র্ক

উত্তরঃ খ. প্যারিস (ইন্টারপোলের সদর দপ্তর ফ্রান্সের প্যারিস শহরের লিওঁ নামক জায়গায় অবস্থিত)

৫৭. ISIS কোন দেশের সন্ত্রাসী সংগঠন?

ক. সিরিয়া খ. ইরাক গ. ইরাক ও সিরিয়া  ঘ. আন্তর্জাতিক

উত্তরঃ গ. ইরাক ও সিরিয়া

৫৮. ডোলাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে কবে শপথ নিয়েছেন?

ক. ১৫ জানুয়ারি ২০১৭ খ. ২০ জানুয়ারি ২০১৭  গ. ২২ জানুয়ারি ২০১৭ ঘ. কোনটিও নয়

উত্তরঃ খ. ২০ জানুয়ারি ২০১৭

৫৯. AU কোন মহাদেশের সংগঠন?

ক. ইউরোপ  খ. এশিয়া  গ. আফ্রিকা ঘ. আমেরিকা

উত্তরঃ গ. আফ্রিকা

৬০. NATO এর সদর দপ্তর কোথায়?

ক. জার্মানী খ. বেলজিয়াম গ. ফ্রান্স ঘ. ইতালী

উত্তরঃ খ. বেলজিয়াম

কম্পিউটার অংশ সমাধানঃ

৬১. All the logical and mathematical calculations are performed by the computer by its:

ক. Mother board খ. Memory গ. Hard disk ঘ. CPU

উত্তরঃ ঘ. CPU

৬২. Records are composed of —such as name, address and phone number.

ক. Fields খ. Bytes গ. Information ঘ. Bits

উত্তরঃ ক. Fields

৬৩. A barcode reader emits—

ক. Sounds খ. Commands গ. Lights ঘ. Magnetic fields

উত্তরঃ গ. Lights

৬৪. USB stands for:

ক. United Serial Bus খ. Universal Strategic Bus

গ. Universal Serial Bus ঘ. Uninterrupted Strategic Bus

উত্তরঃ গ. Universal Serial Bus

৬৫. Wi-Fi means:

ক. World Wide Web খ. Wireless Fidelity গ. Witeless Friendly   ঘ. Wireless Free

উত্তরঃ খ. Wireless Fidelity

৬৬. Which one of the following is not a web browser?

ক. Internet Explorer খ. Google Chrome গ. Opera ঘ. Portal

উত্তরঃ ঘ. Portal

৬৭. কম্পিউটারের জনক কে?

ক. প্যাসকেল খ. নেপিয়ার গ. ব্যাবেজ  ঘ. মুনার

উত্তরঃ গ. ব্যাবেজ

৬৮. মোবাইল কমিউনিকেশনে 4G- এর ক্ষেত্রে 3G এর তুলনায় অতিরিক্ত বৈশিষ্ট্য কি?

ক. ভয়েস টেলিফোনি খ. মোবাইল টিভি  গ. ব্রডব্যান্ড ঘ. ইন্টারনেট সেবা

উত্তরঃ গ. ব্রডব্যান্ড

৬৯. কম্পিউটারে ইন্টারনেট সংযোগের জন্য কিসের প্রয়োজন?

ক. পেন ড্রাইভ খ. ডিভিডি রম ড্রাইভ  গ. মডেম ঘ. কোনটিও নয়

উত্তরঃ গ. মডেম

৭০. ‘কম্পিউটার মেমোরি’ বলতে কি বুঝায়?

ক. কম্পিউটার ব্রেইন খ. তথ্য সংগ্রহের স্থান গ. কম্পিউটার সফটওয়্যার ঘ. কোনটিও নয়

উত্তরঃ খ. তথ্য সংগ্রহের স্থান

সাধারণ গণিত অংশ সমাধানঃ

৭১. পিতার বয়স পুত্রের বয়স অপেক্ষা ২২ বছর বেশী। পিতার বয়স ৬২ হলে পুত্রের বয়স কত?

ক. ২৫ খ. ৩০ গ. ৪০ ঘ. ৫

উত্তরঃ গ. ৪০

৭২. কোন বাহিনীতে যদি আরো ১১ জন সদস্য নিয়োগ করা যেত, তাদেরকে ২০, ২০, ৪০, ৫০ ও ৬০ সারিতে দাঁড় করানো যেত। ঐ বাহিনীতে সদস্য সংখ্যা কত ছিল?

ক. ৫৯১ খ. ৫৮১ গ. ৫৮৯  ঘ. ৪৯

উত্তরঃ গ. ৫৮৯

৭৩. দুটি সংখ্যার গ.সা.গু ও ল.সা.গু যথাক্রমে ২ এবং ৩৬০। একটি  সংখ্যা ১০ হলে অপর সংখ্যা কত?

ক. ২৪ খ. ৪৮ গ. ৬০ ঘ. ৭২

উত্তরঃ ঘ. ৭২

৭৪. চালের দাম ২৫ ভাগ বেড়ে যাওয়ায় এক ব্যক্তি চালের ব্যবহার এমনভাবে কমালো যেন তার সাংসারিক ব্যয় অপরিবর্তিত থাকে। তিনি চালের ব্যবহার শতকরা কত কমালেন?

ক. ২০% খ. ১৬%  গ. ১৮%  ঘ. ১৫%

উত্তরঃ ক. ২০%

৭৫. দুটি সংখ্যার অনুপাত ৫:৮। উভয়ের সাথে ২ যোগ করলে অনুপাত ২:৩ হয়। সংখ্যা দুটি কি কি?

ক. ৭ এবং ১১  খ. ১২এবং ১৮ গ. ১০ এবং ১৪ ঘ. ১০ এবং ১৬

উত্তরঃ ঘ. ১০ এবং ১৬

৭৬. x + 1/x = √3 হলে x3 + 1/x3 এর মান কত?

ক. ২ খ. ৪ গ. ০ ঘ. ৬

উত্তরঃ গ. ০

৭৭. X > Y এবং XY < 0 হলে নিচের কোনটি ঋণাত্মক হবে?

ক. X খ. Y গ. X – Y  ঘ. X2 – Y2

উত্তরঃ খ. Y

৭৮. ১৩ সেমি ব্যাসার্ধের বৃত্তের কেন্দ্র হতে ৫ সেমি দূরত্বে অবস্থিত জ্যা এর দৈর্ঘ্য কত?

ক. ১২ খ. ১৪  গ. ২৪ ঘ. ১৮

উত্তরঃ গ. ২৪

৭৯. বৃত্তের পরিধি অ ব্যাসের অনুপাত কত?

ক. ২০/৭ খ. ২২/৭  গ. ৭/২২  ঘ. ২৫/৯

উত্তরঃ খ. ২২/৭

৮০. √2 সংখ্যাটি কোন ধরনের সংখ্যা?

ক. মূলদ খ. অমূলদ গ. জটিল  ঘ. বাস্তব

উত্তরঃ খ. অমূলদ

৮১. শতকরা বার্ষিক যে হারে কোন মূলধন ৬ বছরে সুদেমূলে দ্বিগুণ হয় সেই হারে কত টাকা ৪ বছরে সুদেমূলে ২০৫০ টাকা হবে?

ক. ১২২৫ খ. ১২৩০ গ. ১২৪০ ঘ. ১২৪৫

৮২. একটি রম্বসের প্রতিটি বাহুর দৈর্ঘ্য ১৩ সেমি, ১ টি কর্ণের দৈর্ঘ্য ২৪ সেমি হলে রম্বসটির অপর কর্ণের দৈর্ঘ্য কত?

ক. ৮ সেমি খ. ১০ সেমি গ. ১৫ সেমি ঘ. ২২ সেমি

উত্তরঃ খ. ১০ সেমি

৮৩. x4 – x2 + 1 = 0 হলে x2 + 1/x2 এর মান কত?

ক. 1 খ. 2 গ. √2  ঘ. 0

উত্তরঃ ক. 1

ভূগোল, কম্পিউটার, বিজ্ঞান ও সাধারণ জ্ঞান অংশ সমাধানঃ  

৮৪. সৌরজগতের কোন গ্রহের উপগ্রহ নেই?

ক. বুধ খ. পৃথিবী গ. শনি ঘ. বৃহস্পতি

উত্তরঃ ক. বুধ

৮৫. বরেন্দ্র মিউজিয়াম কোথায় অবস্থিত?

ক. রংপুর খ. বগুড়া  গ. দিনাজপুর  ঘ. রাজশাহী

উত্তরঃ ঘ. রাজশাহী

৮৬. সুমাত্রা দ্বীপ কোন দেশের অংশ?

ক. ফিলিপাইন  খ. থাইল্যান্ড  গ. ইন্দোনেশিয়া  ঘ. মালয়েশিয়া

উত্তরঃ গ. ইন্দোনেশিয়া

৮৭. ‘গুয়ানতানামো বে’ কোথায় অবস্থিত?

ক. কানাডা  খ. কিউবা  গ. ইরাক ঘ. যুক্তরাষ্ট্র

উত্তরঃ খ. কিউবা

৮৮. দক্ষিণ ও উত্তর আমেরিকা কোন প্রবাহের দ্বারা সংযুক্ত?

ক. পানামা খাল খ. আটলান্টিক মহাসাগর গ. প্রশান্ত মহাসাগর ঘ. সুয়েজ খাল

উত্তরঃ ক. পানামা খাল

৮৯. এশিয়ার হিন্দু রাষ্ট্র কোনটি?

ক. ভারত খ. শ্রীলংকা গ. নেপাল  ঘ. ভুটান

উত্তরঃ কোনটিও নয় (২০০৬ সালের আগে এশিয়া তথা বিশ্বের একমাত্র হিন্দু রাষ্ট্র ছিল নেপাল)

৯০. নবায়নযোগ্য জ্বালানী কোনটি?

ক. পরমাণু শক্তি খ. কয়লা গ. পেট্রোল ঘ. প্রাকৃতিক গ্যাস

উত্তরঃ ক. পরমাণু শক্তি

৯১. জিকা ভাইরাস ছড়ায় কিসের মাধ্যমে?

ক. মশা খ. মাছি গ. পানি ঘ. বাতাস

উত্তরঃ ক. মশা

৯২. টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের সময় কাল কত?

ক. ২০১০-২০২৫ খ. ২০২০-২০৩০  গ. ২০১৬-২০৩০  ঘ. ২০১৬-২০৩৬

উত্তরঃ গ. ২০১৬-২০৩০

৯৩. সর্বশেষ (২০১৭ সালে) বিশ্ব জলবায়ু সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়েছে?

ক. নিউজিল্যান্ড খ. জার্মানী গ. ফিনল্যান্ড  ঘ. পোল্যান্ড

উত্তরঃ খ. জার্মানী

৯৪. দেশের সার্বিক উন্নয়ন নির্ভর করে —-এর উপর?

ক. শিক্ষা ব্যবস্থা খ. অর্থনৈতিক ব্যবস্থা গ. যোগাযোগ ব্যবস্থা  ঘ. চিকিৎসা ব্যবস্থা

উত্তরঃ ক. শিক্ষা ব্যবস্থা

৯৫. বিশ্বের সবচেয়ে বড় সংবিধান কোন দেশের?

ক. যুক্তরাষ্ট্র খ. যুক্তরাজ্য  গ. রাশিয়া ঘ. কোনটিও নয়

উত্তরঃ ঘ. কোনটিও নয় (সঠিক উত্তর ভারত)

৯৬. বর্তমান সরকারের ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা করা হয়েছে কিসের বিরুদ্ধে?

ক. সন্ত্রাস ও জঙ্গিবাদ খ. সন্ত্রাসবাদ  গ. ধর্মীয় উগ্রবাদ ঘ. সাম্প্রদায়িক দাঙ্গাবাদ

উত্তরঃ ক. সন্ত্রাস ও জঙ্গিবাদ

৯৭. শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সঙ্গীত পরিবেশনা বাধ্যতামূলক করা হয়েছে হয়েছে কোন চেতনায়?

ক. শৃঙ্খলা উন্নতিকল্পে খ. দেশীয় সাংস্কৃতিক ঐতিহ্য  গ. দেশাত্মবোধ্য  ঘ. সু-নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে

উত্তরঃ গ. দেশাত্মবোধ্য

৯৮. বাংলাদেশে বিসিএস ক্যাডার সার্ভিসে ক্যাডারের সংখ্যা কয়টি?

ক. ২৭ খ. ৩০ গ. ২৮ ঘ. ২৯

উত্তরঃ সঠিক উত্তর নাই। বর্তমানে বাংলাদেশে বিসিএস ক্যাডার সার্ভিসে ক্যাডারের সংখ্যা ২৬ টি। আগে ২৭ টি ছিল।

৯৯. বিশ্বকাপ ফুটবলে সর্বশেষ বিজয়ী দেশ কোনটি?

ক. ইতালী খ. জার্মানি  গ. ব্রাজিল ঘ. পেরু

উত্তরঃ সঠিক উত্তর নাই। সঠিক উত্তর ২০১৮ সালে চ্যাম্পিয়ন ফ্রান্স।

১০০. ট্রান্স প্যাসিফিক পার্টনারশীপ (টিপিপি) এর সম্ভাব্য নতুন নাম কি?

ক. টিপিপি ১ খ. টিপিপি ১২  গ. টিপিপি মাইন্যাস ১  ঘ. কোনটিও নয়

উত্তরঃ ঘ. কোনটিও নয় (সঠিক উত্তর হবে CPTPP)

Post Name: Assistant Director (AD)

Exam Date: 16 October 2015

Exam Time: 1 hour

পুর্ণমানঃ ১০০

বাংলা অংশ সমাধানঃ

১. বাংলা গদ্যের জনক কে?

ক. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর খ. জুলিয়াস কেরী  গ. বঙ্গিমচন্দ্র  ঘ. রবীন্দ্রনাথ ঠাকুর

উত্তরঃ ক. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

২. আধুনিক বাংলা সাহিত্যের প্রথম বিদ্রোহী কবি কে?

ক. মাইকেল মধুসূদন দত্ত খ. রবীন্দ্রনাথ ঠাকুর গ. কাজী নজরুল ইসলাম  ঘ. ফররুখ আহমেদ

উত্তরঃ ক. মাইকেল মধুসূদন দত্ত

৩. ‘ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়’-গানটির রচিয়তা কে?

ক. আব্দুল লতিফ খ. নজরুল ইসলাম বাবু  গ. আলতাফ মাহমুদ ঘ. গোবিন্দ হালদার

উত্তরঃ ক. আব্দুল লতিফ

৪. অর্ধ-মাত্রার স্বরবর্ণ কয়টি?

ক. ১০ খ. ৮ গ. ৬ ঘ. ১

উত্তরঃ ঘ. ১

৫. ‘Subconscious’ শব্দটির বাংলা পারিভাষিক শব্দ হলো?

ক. অর্ধ-চেতন খ. চেতনাহীন  গ. অব-চেতন ঘ. চেতনা প্রবাহ

উত্তরঃ গ. অব-চেতন

৬. ‘ক্ষীয়মাণ’ শব্দটির বিপরীত শব্দ কোনটি?

ক. বৃহৎ  খ. বর্ধিষ্ণূ  গ. বর্ধমান  ঘ. বৃদ্ধি প্রাপ্ত

উত্তরঃ গ. বর্ধমান

৭. ‘হি টিং ছট’ কবিতাটি রবীন্দ্রনাথ ঠাকুরের কোন কাব্যগ্রন্থ হতে নেওয়া হয়েছে?

ক. ভানুসিংহের পদাবলী  খ. কবি কাহিনী গ. চিত্রাঙ্গদা  ঘ. সোনার তরী

উত্তরঃ ঘ. সোনার তরী

৮. কোন তারিখে ভারত সরকারের অনুমতিক্রমে বাংলাদেশ সরকার কবি কাজী নজরুল ইসলামকে সপরিবারে বাংলাদেশে নিয়ে আসেন?

ক. ১৯৭২ সালের ১৪ মে খ. ১৯৭২ সালের ২৪ মে

গ. ১৯৭৪ সালের ১২ মে  ঘ. ১৯৭৪ সালের ২২ মে

উত্তরঃ খ. ১৯৭২ সালের ২৪ মে

৯. ‘রাজার দুয়ারে হাতি বাঁধা’ দুয়ারে শব্দটি কোন কারক?

ক. করণ খ. সম্প্রদান গ. অপাদান ঘ. অধিকরণ

উত্তরঃ ঘ. অধিকরণ

১০. বাক্যের মৌলিক উপাদান কি?

ক. শব্দ খ. ধ্বনি  গ. ভাব  ঘ. বর্ণ

উত্তরঃ ক. শব্দ

ইংরেজী অংশ সমাধানঃ

১১. Who is called the poet of beauty?

ক. William Wordsworth  খ. John Keats  গ. P.B Shelley  ঘ. Shakespeare

উত্তরঃ খ. John Keats

১২. Which Century was the ‘Victorian Period’?

ক. 20th  খ. 19th   গ. 18th   ঘ. 17th

উত্তরঃ খ. 19th

১৩. ‘A little leraning is a dangerous thing’-is a quotation from?

ক. Oscar wilds খ. Alexander Pope গ. Alfred Tennyson  ঘ. Voltaire

উত্তরঃ খ. Alexander Pope

১৪. Which one is the superlative degree of ‘Bad’?

ক. Worse খ. Evil  গ. Worst  ঘ. None

উত্তরঃ গ. Worst

১৫. ‘Let him be told to go’ change the voice.

ক. Go খ. Let you go গ. You go  ঘ. Tell him to go

উত্তরঃ ঘ. Tell him to go

১৬. Children like to watch science —movies.

ক. fiction খ. fraction গ. faction  ঘ. friction

উত্তরঃ ক. fiction

১৭. Choose the correct synonym of the word ‘probity’?

ক. Probability খ. Honesty গ. Peaceful  ঘ. Extra-ordinary

উত্তরঃ খ. Honesty

১৮. What is the antonym of the word ‘eminent’?

ক. Famous খ. Sad গ. Happy  ঘ. Unknown

উত্তরঃ ঘ. Unknown

১৯. The word ‘diabetic’ is–?

ক. Noun খ. Adjective গ. Both noun and adjective   ঘ. pronoun

উত্তরঃ গ. Both noun and adjective

২০. ‘The profession of teaching is known as–?

ক. History  খ. Pedagogy  গ. Linguistic   ঘ. Unknown

উত্তরঃ খ. Pedagogy

সাধারণ জ্ঞান অংশ সমাধানঃ

২১. ‘আইনের দৃষ্টিতে সকল নাগরিক সমান’ বলা হয়েছে সংবিধানের কত নং অনুচ্ছেদে?

ক. ২৮ নং খ. ২৬ নং গ. ২৭ নং  ঘ. ২৯ নং

উত্তরঃ গ. ২৭ নং

২২. কোনটি মূল্যবোধের চালিকা শক্তি?

ক. সংস্কৃতি খ. পরোপকার  গ. উন্নয়নমূলক  ঘ. রাজনীতি

উত্তরঃ ক. সংস্কৃতি

২৩. বাংলাদেশের সংবিধানের প্রথম সংশোধনী কবে গৃহীত হয়?

ক. ১৯৭২ সালে খ. ১৯৭৩ সালে  গ. ১৯৭৪ সালে  ঘ. ১৯৭৫ সালে

উত্তরঃ খ. ১৯৭৩ সালে

২৪. বাংলাদেশের বর্তমান মাথাপিছু আয় কত মার্কিন ডলার?

ক. ১২১৪ খ. ১৩১৪ গ. ১৪১৩  ঘ. ১১১৪

উত্তরঃ কোনটিও নয় ( বর্তমানে মাথাপিছু আয় ১৯০৯ মার্কিন ডলার)

২৫. বাংলাদেশ-ভারত স্থলসীমান্ত চুক্তি বিল লোকসভায় কবে পাশ হয়?

ক. ৬ মে ২০১৫  খ. ৭ মে ২০১৫ গ. ৭ জুন ২০১৫   ঘ. ৭ জুলাই ২০১৫

উত্তরঃ খ. ৭ মে ২০১৫

২৬. বিশ্বব্যাংক কবে বাংলাদেশকে নিম্ন-মধ্যম আয়ের দেশের তালিকায় অন্তর্ভুক্ত কর?

ক. ১ জুন ২০১৪ খ. ১ জুন ২০১৫ গ. ১ জুলাই ২০১৫  ঘ. ২ জুলাই ২০১৫

উত্তরঃ গ. ১ জুলাই ২০১৫

২৭. বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য?

ক. ১৩৬ তম  খ. ১৩৭ তম  গ. ১৩২ তম   ঘ. ৩২ তম

উত্তরঃ ক. ১৩৬ তম

২৮. ঐতিহাসিক ছয় দফার প্রথম দফা কি?

ক. রাষ্ট্রভাষা হিসেবে বাংলা খ. ধর্ম নিরপেক্ষতা গ. মুদ্রা  ঘ. প্রাদেশিক স্বায়ত্তশাসন

উত্তরঃ ঘ. প্রাদেশিক স্বায়ত্তশাসন

২৯. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংবিধান কার্যকর করা হয় কত সালে?

ক. ১৯৭৩  খ. ১৯৭২  গ. ১৯৭১   ঘ. ১৯৭৪

উত্তরঃ খ. ১৯৭২

৩০. স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রিসভা কবে গঠিত হয়?

ক. ২৬ মার্চ ১৯৭১  খ. ১ এপ্রিল ১৯৭১ গ. ১০ এপ্রিল ১৯৭১   ঘ. ১৭ এপ্রিল ১৯৭১

উত্তরঃ গ. ১০ এপ্রিল ১৯৭১

৩১. অর্থনৈতিক সমীক্ষা ২০১৫ অনুসারে, বাংলাদেশের দারিদ্র্যের হার কত?

ক. ৩১.৫০% খ. ৩২.৭০%  গ. ৩৩.৩০%  ঘ. ৩৩.৮০%

উত্তরঃ ক. ৩১.৫০%

৩২. বাংলাদেশের সবচেয়ে নদী বন্দর কোনটি?

ক. ভৈরব  খ. গোয়ালন্দ  গ. বরিশাল  ঘ. নারায়ণগঞ্জ

উত্তরঃ ঘ. নারায়ণগঞ্জ

৩৩. জাতীয় সংসদের ১ নং আসনটি কোন জেলায় অবস্থিত?

ক. কক্সবাজার  খ. বান্দরবান  গ. পঞ্চগড়   ঘ. চাঁপাইনবাবগঞ্জ

উত্তরঃ গ. পঞ্চগড়

৩৪. বাংলাদেশের প্রথম জাতীয় সংসদের নির্বাচন কবে হয়?

ক. ৭ মার্চ ১৯৭৩ খ. ৫ মার্চ ১৯৭৩ গ. ৬ এপ্রিল ১৯৭৩  ঘ. ৭ মার্চ ১৯৭২

উত্তরঃ ক. ৭ মার্চ ১৯৭৩

৩৫. ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ জাতীয় পরিষদে মোট কয়টি আসন লাভ করে?

ক. ৩২২ খ. ১৬৭  গ. ১৭০   ঘ. ৩১৩

উত্তরঃ খ. ১৬৭

৩৬. ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারী বাংলা সাল কত ছিল?

ক. ১৩৫৮ খ. ১৩৫৯  গ. ১৩৭০  ঘ. ১৩৭১

উত্তরঃ ক. ১৩৫৮

৩৭. পাহাড়পুর বৌদ্ধ বিহারের নির্মাতা কে?

ক. রামপাল খ. ধর্মপাল  গ. চন্দ্রগুপ্ত   ঘ. আদিশুর

উত্তরঃ খ. ধর্মপাল

৩৮. মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশকে কয়টি সেক্টরে ভাগ করা হয়?

ক. ১০ খ. ১১ গ. ৬৪   ঘ. ৩

উত্তরঃ খ. ১১

৩৯. কোন উৎস থেকে বাংলাদেশ সরকারের রাজস্ব আয় সর্বোচ্চ?

ক. আয়কর খ. আমদানি ও রপ্তানি  গ. ভূমি ও রাজস্ব   ঘ. মূল্য সংযোজন কর

উত্তরঃ ঘ. মূল্য সংযোজন কর

৪০. নিচের কোন নদী বাংলাদেশে উৎপত্তি হয়ে বঙ্গোপসাগরে পতিত হয়েছে?

ক. করতোয়া খ. কর্ণফুলী  গ. হালদা  ঘ. মাতামুহুরী

উত্তরঃ গ. হালদা

৪১. GATT কখন WTO তে রূপান্তরিত হয়?

ক. ১৯৫৫ সালে খ. ১৯৯৩ সালে গ. ১৯৪৯ সালে  ঘ. ১৯৪৮ সালে

উত্তরঃ খ. ১৯৯৩ সালে

৪২. ইন্টারপোলের বর্তমান সদর দপ্তর কোথায়?

ক. প্যারিস খ. লিওঁ  গ. জেনেভা  ঘ. ভিয়েনা

উত্তরঃ খ. লিওঁ

৪৩. পৃথিবী তথা আফ্রিকার দীর্ঘতম নদী কোনটি?

ক. আমাজান খ. মিসিসিপি  গ. নীলনদ  ঘ. হোয়াংহো

উত্তরঃ গ. নীলনদ

৪৪. CIRDAP-এর সদর দপ্তর কোথায়?

ক. নয়াদিল্লি খ. ঢাকা  গ. ম্যানিলা ঘ. ইসলামাবাদ

উত্তরঃ খ. ঢাকা

৪৫. কোন সম্মেলনে গ্রিন ক্লাইমেট ফান্ড গঠনের অঙ্গীকার করা হয়?

ক. বার্লিন সম্মেলনে খ. কানকুন গ. কোপেন হেগেন   ঘ. ডারবান সম্মেলনে

উত্তরঃ গ. কোপেন হেগেন

৪৬. বিশ্বকাপ ফুটবল ২০১৪ এর মাসকট কি ছিল?

ক. ক্লাইড খ. ব্রাজুকা গ. স্ট্যাম্পিং   ঘ. ফুলেকা

উত্তরঃ ঘ. ফুলেকা

৪৭. জাতিসংঘের মহাসচিব কার সুপারিশে নির্বাচিত হন?

ক. সাধারণ পরিষদের খ. স্থায়ী সদস্যদের গ. নিরাপত্তা পরিষদের  ঘ. ইউ এস প্রেসিডেন্টের

উত্তরঃ গ. নিরাপত্তা পরিষদের

৪৮. IMF কবে থেকে কার্যক্রম শুরু করে?

ক. ১৯৪৪ সাল থেকে খ. ১৯৪৬ সাল থেকে  গ. ১৯৪৫ সাল থেকে ঘ. ১৯৪৮ সাল থেকে

উত্তরঃ সঠিক উত্তর নাই ( সঠিক উত্তর হবে ১৯৪৭ সাল থেকে)

৪৯. FBI-এর প্রধান কে?

ক. Tamir Pardo খ. Gerhand Schinlder গ. Roberd S Mueller  ঘ. James B Comey

উত্তরঃ সঠিক উত্তর নাই (বর্তমানে FBI-এর প্রধান Christopher A. Wray)

৫০. জাতিসংঘে ২০১৫ অধিবেশনে পরিবেশ বিষয়ক ‘চ্যাম্পিয়ন অফ দি আর্থ’ পুরস্কারটি কে পান?

ক. নরেন্দ্র মোদি খ. শেখ হাসিনা গ. বান কি মুন ঘ. ম্যারাডোনা

উত্তরঃ খ. শেখ হাসিনা

৫১. Economist Intelligence Unit (2015) এর মতে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর কোনটি?

ক. সিঙ্গাপুর খ. জুরিখ  গ. প্যারিস   ঘ. অসলো

উত্তরঃ ক. সিঙ্গাপুর

৫২. নিচের কোনটি G-8 এর সদস্য নয়?

ক. জাপান খ. যুক্তরাজ্য গ. ফ্রান্স   ঘ. সুইডেন

উত্তরঃ ঘ. সুইডেন

৫৩. ব্যবসার বিশ্লেষক ফার্ম আইএইচএস’র বিশ্লেষণে ২০১৪ সালে অস্ত্র আমদানিতে শীর্ষ দেশ হচ্ছে?

ক. সৌদি আরব খ. ভারত গ. তাইওয়ান  ঘ. সংযুক্ত আরব আমিরাত

উত্তরঃ খ. ভারত

৫৪. কেপলার-৪৫২ বি কি?

ক. পৃথিবীর মত একটি গ্রহ  খ. NASA- এর অত্যাধুনিক টেলিস্কোপ

গ. সূর্যের মত একটি নক্ষত্র  ঘ. একটি মহাকাশ যান

উত্তরঃ ক. পৃথিবীর মত একটি গ্রহ

৫৫. ফিজিওলজি বা মেডিসেনে নোবেল পুরস্কার ২০১৫ পাননি নিচের কোন ব্যক্তি?

ক. Satoshi Omura খ. Youyou Tu গ. William Campbell   ঘ. John O Keefe

উত্তরঃ ঘ. John O Keefe

ভূগোল বিষয়ক অংশ সমাধানঃ

৫৬. পার্বত্য অঞ্চলের নদীর কোন ধরণের ক্ষয় বেশী হয়?

ক. পার্শ্বক্ষয় খ. নিমক্ষয় গ. নদীর মোহনা  ঘ. তীর ভাঙ্গন

উত্তরঃ খ. নিমক্ষয়

৫৭. বায়ুমণ্ডলের ওজোনস্তর অবক্ষয়ে কোন গ্যাসটির ভূমিকা সর্বোচ্চ?

ক. কার্বন ড্রাই অক্সাইড খ. জলীয় বাষ্প  গ. নাইট্রিক অক্সাইড   ঘ. ক্লোরোফ্লোরো কার্বন

উত্তরঃ ঘ. ক্লোরোফ্লোরো কার্বন

৫৮. বাংলাদেশের অন্যতম দুর্যোগ কি?

ক. বন্যা খ. খরা গ. ভূমিকম্প   ঘ. নদী ভাঙ্গন

উত্তরঃ ক. বন্যা

৫৯. দুর্যোগ ব্যবস্থাপনা চক্রের কোন স্তরটি ব্যয়বহুল?

ক. পূর্ব প্রস্তুতি খ. সাড়া দান গ. পুনরুদ্ধার  ঘ. দীর্ঘস্থায়ী দুর্যোগ প্রশমন

উত্তরঃ ঘ. দীর্ঘস্থায়ী দুর্যোগ প্রশমন

৬০. একটি বড় মাপের ভূমিকম্পের পর কি ঘটার আশঙ্কা থাকে?

ক. বন্যা খ. অগ্ন্যুৎপাত  গ. সুনামী   ঘ. জলোচ্ছ্বাস

উত্তরঃ গ. সুনামী

৬১. ভূ-পৃষ্ঠের উপরিভাগে জীবমণ্ডলের ব্যাপ্তি কত?

ক. প্রায় ৫ কিমি খ. প্রায় ৭ কিমি  গ. প্রায় ১০ কিমি  ঘ. প্রায় ১৫ কিমি

উত্তরঃ গ. প্রায় ১০ কিমি

৬২. পাহাড়ি এলাকায় কোন ধরণের বন্যা হয়?

ক. মৌসুমী বন্যা খ. প্রবল বর্ষাজনিত বন্যা  গ. আকস্মিক বন্যা   ঘ. জোয়ার-ভাটা বন্যা

উত্তরঃ গ. আকস্মিক বন্যা

৬৩. বায়ুমণ্ডলে কোন গ্যাস সর্বাধিক পাওয়া যায়?

ক. অক্সিজেন খ. নাইট্রোজেন গ. কার্বন ড্রাই অক্সাইড  ঘ. হাইড্রোজন

উত্তরঃ খ. নাইট্রোজেন

৬৪. সমুদ্র স্রোতের অন্যতম কারণ?

ক. বায়ু প্রবাহের প্রভাব খ. ঘূর্নিঝড়  গ. নিম্নচাপ  ঘ. জাহাজ চলাচল

উত্তরঃ ক. বায়ু প্রবাহের প্রভাব

৬৫. নবায়নযোগ্য জ্বালানি কোনটি?

ক. পেট্রোল খ. কয়লা গ. প্রাকৃতিক গ্যাস ঘ. পরমাণু শক্তি

উত্তরঃ ঘ. পরমাণু শক্তি

কম্পিউটার অংশ সমাধানঃ

৬৬. কম্পিউটার একটি-

ক. সমস্যা সমাধানের যন্ত্র খ. সিদ্ধান্ত গ্রহণের যন্ত্র  গ. হিসাবকারী যন্ত্র  ঘ. হিসাব পরীক্ষার যন্ত্র

উত্তরঃ গ. হিসাবকারী যন্ত্র

৬৭. নিচের কোনটি একটি উন্মুক্ত অপারেটিং সিস্টেম?

ক. Linux খ. Windows গ. Ubuntu  ঘ. DOS

উত্তরঃ ক. Linux

৬৮. বর্তমানে বাংলাদেশের কোনটিতে MICR Technology বব্যহৃত হয়?

ক. জাতীয় পরিচয়পত্র খ. পাসপোর্ট গ. ব্যাংকের চেক বই  ঘ. কোনটিও নয়

উত্তরঃ গ. ব্যাংকের চেক বই

৬৯. নিচের কোনটি কম্পিউটারের মেমোরি ডিভাইস নয়?

ক. Hard disk খ. Floppy disk গ. Compact dish  ঘ. Memory card

উত্তরঃ ঘ. Memory card

৭০. কম্পিউটারের স্ক্যানার কি ধরণের ডিভাইস?

ক. আউটপুট খ. ইনপুট  গ. ষ্টোরেজ  ঘ. মেমরি

উত্তরঃ খ. ইনপুট

৭১. কম্পিউটারের কোন যন্ত্রাংশের ক্ষমতার উপর মনিটরে দৃশ্যমান ছবির গুণগত মান নির্ভর করে?

ক. মডেম খ. অডিও কার্ড গ. সিম কার্ড  ঘ. ভিজিএ কার্ড

উত্তরঃ ঘ. ভিজিএ কার্ড

৭২. GSM- পুর্ণরূপ কি?

ক. Global System for Mobile Telecommunication খ. Global System for Management

গ. Global System for Mobile Management  ঘ. General System for Mobile Management

উত্তরঃ গ. Global System for Mobile Management

৭৩. কম্পিউটারকে ইন্টারনেটে সংযুক্ত করার জন্য কোন যন্ত্রাংশ প্রয়োজন?

ক. পেন ড্রাইভ খ. সিডি রম ড্রাইভ গ. মডেম   ঘ. র‍্যাম

উত্তরঃ গ. মডেম

৭৪. ল্যাপটপ কখন প্রবর্তিত হয় এবং কোন কোম্পানি এটা তৈরি করে?

ক. কমপ্যাক, ১৯৮৫ খ. আইবিএম, ১৯৮৩  গ. এপসন, ১৯৮১   ঘ. অ্যাপল, ১৯৭৭

উত্তরঃ গ. এপসন, ১৯৮১

৭৫. http সংক্ষিপ্ত রূপটি কি বোঝায়?

ক. Hyper Text Transfer Protocol  খ. High Task Termination Procedure

গ. Harvard Teletext Proof   ঘ. High Timed Technical Professional

উত্তরঃ ক. Hyper Text Transfer Protocol

গণিত অংশ সমাধানঃ

৭৬. √0.000009= কত?

ক. ০.০৩ খ. ০.৩ গ. ০.০০৩  ঘ. ০.০০০৩

উত্তরঃ গ. ০.০০৩

৭৭. ২০৭৪০ সংখ্যক সৈন্যকে বর্গাকারে সাজাতে গিয়ে ৪ জন অতিরিক্ত হয়। প্রতি সারিতে সৈন্য সংখ্যা কত?

ক. ১৪২ খ. ১৪৪  গ. ১৩৬  ঘ. ১৪০

উত্তরঃ খ. ১৪৪

৭৮. চালের দাম ২৫% বেড়ে যাওয়ায় এক ব্যক্তি চালের ব্যবহার এমনভাবে কমালেন যেন তার বাৎসরিক ব্যয় অপরিবর্তিত থাকে? তিনি চালের ব্যবহার শতকরা কত কমালেন?

ক. ২০% খ. ১৬% গ. ২৫%  ঘ. ১৫%

উত্তরঃ ক. ২০%

৭৯. a -1/a = √3 হলে, a2 – 1/a2 এর মান কত?

ক. 6 খ. 4 গ. 1  ঘ. √3

উত্তরঃ সঠিক উত্তর নাই (সঠিক উত্তর হবে √21)

৮০. 3^-3 এর মান কত?

ক. 1/9 খ. 1/3 গ. 1/27  ঘ. √3

উত্তরঃ গ. 1/27

৮১. যদি 5:100, 4:64 হয় তবে 4:80:3:?

ক. 26 খ. 54 গ. 48  ঘ. 60

উত্তরঃ গ. 48

৮২. ১, ২, ৩, ৫, ৮, ১৩, ২১, ৩৪, …..ধারার পরবর্তী সংখ্যা কত?

ক. ৫৫ খ. ৪০ গ. ৬৮  ঘ. ৮৯

উত্তরঃ ক. ৫৫

৮৩. একটি সংখ্যার তিন গুণের সাথে দ্বিগুণ যোগ করলে ৯০ হয়। সংখ্যাটি কত?

ক. ১৬ খ. ১৮ গ. ৬৮  ঘ. ৮৯

উত্তরঃ খ. ১৮

৮৪. রতনের আয় বকুলের আয় অপেক্ষা ২৫% বেশি। বকুলের আয় রতনের আয় অপেক্ষা কত % কম?

ক. ১০% খ. ১৫% গ. ২০%  ঘ. ২৫%

উত্তরঃ গ. ২০%

৮৫. ৯০ কোন সংখ্যাটির ৭৫%?

ক. ১২০ খ. ১২৫ গ. ১৫০  ঘ. ২৭৫

উত্তরঃ ক. ১২০

৮৬. ১৯৯০ সালের ১ ফেব্রুয়ারি যদি বৃহস্পতিবার হয় তাহলে ১৯৯১ সালের ১ ফেব্রুয়ারি কি বার হবে?

ক. বুধবার খ. শুক্রবার  গ. শনিবার  ঘ. বৃহস্পতিবার

উত্তরঃ খ. শুক্রবার

৮৭. P is heavier than B. R is lighter than A. P is lighter than R. Who is the heaviest?

ক. B খ. P গ. A  ঘ. R

উত্তরঃ গ. A

৮৮. ১ থেকে ১০০ পর্যন্ত লিখতে ৯ সংখ্যাটি কতবার ব্যবহৃত হয়?

ক. ১১ খ. ১৪ গ. ১৫  ঘ. ২০

উত্তরঃ ঘ. ২০

৮৯. ৯, ৩৬, ৮১, ১৪৪, ……. এর পরবর্তী সংখ্যা কত?

ক. ১৫৯ খ. ২২৫ গ. ২৫৬  ঘ. ২৭২

উত্তরঃ খ. ২২৫

৯০. নিচের কোন সংখ্যাটি অন্য রকম?

ক. ৪৩ খ. ২৩ গ.  ১৯ ঘ. ১৬

উত্তরঃ ঘ. ১৬

মানসিক দক্ষতা বিষয়ক প্রশ্নের সমাধানঃ

৯১. আপনার চাচার একমাত্র বড় ভাইয়ের মেয়ের ছোট ভাই আপনার সম্পর্কে কি হয়?

ক. ভাগ্নে খ. ভাতিজা গ. ভাই  ঘ. মামা

উত্তরঃ গ. ভাই

৯২. ‘ডিজেল ইঞ্জিন’ মোটর গাড়ির সাথে সম্পর্কিত হলে ‘সার্চ ইঞ্জিন’ কিসের সাথে সম্পর্কযুক্ত?

ক. হেলিকপ্টার খ. কম্পিউটার গ. উড়োজাহাজ  ঘ. জিপিএস

উত্তরঃ খ. কম্পিউটার

৯৩. একটি ত্রিভুজ এবং বৃত্ত ন্যূনতম কয়টি বিন্দুতে ছেদ করতে পারে?

ক. ১ খ. ৩ গ. ২  ঘ. ৪

উত্তরঃ গ. ২

৯৪. P হচ্ছে Q এর পিতা কিন্তু Q, P-এর ছেলে নয়। তাদের সম্পর্কটা কোন ধরণের?

ক. পিতা-মাতা খ. ভাই-বোন গ. মেয়ে-পিতা  ঘ. ছেলে-মেয়ে

উত্তরঃ গ. মেয়ে-পিতা

৯৫. একটি পার্টিতে একজন ব্যক্তি ও তার স্ত্রী তাদের দুই পুত্র ও তাদের স্ত্রী এবং প্রত্যেকে পুত্রের ৪ জন করে সন্তান ছিল। পার্টিতে মোট কতজন উপস্থিত ছিল?

ক. ১৩ জন খ. ১৪ জন গ. ১২ জন  ঘ. ১৬ জন

উত্তরঃ খ. ১৪ জন

৯৬. সরকার ও জনগণের মধ্যে আয়নার মত কাজ করতে কোনটি?

ক. রাজনীতি খ. বিরোধী দল  গ. মামলা  ঘ. মিডিয়া

উত্তরঃ ঘ. মিডিয়া

৯৭. বড়দের সন্মান করা, দানশীলতা, শ্রমের মর্যাদা ইত্যাদি কোন মূল্যবোধ?

ক. সামাজিক খ. ব্যক্তিগত গ. পারিবারিক  ঘ. পেশাগত

উত্তরঃ ক. সামাজিক

৯৮. সুশাসনের অন্যতম প্রতিবন্ধকতা কোনটি?

ক. দারিদ্র্য খ. অর্থনীতি  গ. রাজনিতি  ঘ. দুর্নীতি

উত্তরঃ ঘ. দুর্নীতি

৯৯. ২০১৫ সালে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী নিচের কোন সংস্থা বা ব্যক্তি?

ক. ডিউনিশিয়ান ন্যাশনাল ডায়ালগ কোয়াটের্ট  খ. পিএলও

গ. এঞ্জেলা মার্কস   ঘ. লিবিয়ান ন্যাশনাল কোয়ালিশন

উত্তরঃ ক. ডিউনিশিয়ান ন্যাশনাল ডায়ালগ কোয়াটের্ট

১০০. ২০১৫ সালে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী Svetlana Alexievich কোন দেশের নাগরিক?

ক. রাশিয়া খ. আজারবাইজান  গ. বেলারুশ  ঘ. ক্যামেরুন

উত্তরঃ গ. বেলারুশ

Courtesy: jobstestbd.com

Many New Candidate ask me How to Prepare for Getting NSI job in Bangladesh. Most of the people Search Online for Find NSI Question Pattern with Description. Don`t Worry ! Read Below this Tips for NSI Job Exam in 2017.

 

 

Now Check Previews Year NSI Exam Question Solution 2015

 

I hope you read this Full Question with Answer about NSI Govt job in 2019. After complete 3 February 2017 Exam here you can see NSI Question Solution. So keep visit this website on this day or Bookmark Us on your Browser. Thanks for Stay with us.